Download Free BIGtheme.net
Home / জাতীয় / গত ৮ বছরে বাংলাদেশের আকাশচুম্বি সফলতা অর্জিত হয়েছে : কামাল

গত ৮ বছরে বাংলাদেশের আকাশচুম্বি সফলতা অর্জিত হয়েছে : কামাল

অনলাইন ডেস্ক: পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন, গত ৮ বছরে বাংলাদেশ অর্থনৈতিক অগ্রযাত্রায় আকাশচুম্বি সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে। মন্ত্রী আজ ঢাকায় এনইসি সম্মেলন কেন্দ্রে কুমিল্লা জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিদের সাথে মতবিনিময় সভায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আট বছর আগে বিদ্যুৎ উৎপাদন ছিল ৪ হাজার মে. ওয়াট। বর্তমানে তা প্রায় ১৫ হাজার মে;ওয়াটে উন্নীত হয়েছে। মাথাপিছু আয় ৫৫৯ ডলার থেকে ৮ বছরে ১৪৬৫ ডলারে উন্নীত হয়েছে। দেশের কারিগরি শিক্ষার হার শতকরা এক ভাগ থেকে বেড়ে ১০ভাগে উন্নীত হয়েছে। দেশের রপ্তানী আয় ৮ বছর আগে ছিল ১১ বিলিয়ন ডলার। বর্তমানে তা ৩৪ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

তিনি বলেন, ‘অগ্রগতির এ ধারা অব্যহত থাকলে ২০৩০ সালের বাংলাদেশ হবে ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত বাংলাদেশ এবং আমাদের অর্থনীতি হবে জ্ঞানভিত্তিক অর্থনীতি। ২০৪১ সালে বাংলাদেশ বিশ^ অর্থনীতিতে ২০তম আসনে অধিষ্ঠিত হবে।’

অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মজিবুল হক, সংসদ সদস্য আ,ক,ম বাহাউদ্দিন বাহার,নুরুল ইসলাম মিলন, রাজি মোহাম্মদ ফকরুল এবং আমিন হোসেন মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বৈশ্বিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ ৭ দশমিক ১১ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে। তিনি বলেন সরকারের এ সকল যুগান্তকারী সাফল্য জনগণকে অবহিত করতে জনপ্রতিনিধিদের ভুমিকা রাখতে হবে। প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।

Comments

comments