Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / পরাজয়ের জন্য রাশিয়াকে দায়ী করলেন হিলারি

পরাজয়ের জন্য রাশিয়াকে দায়ী করলেন হিলারি

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন নির্বাচন নিয়ে রাজনীতি ভিন্ন মোড় নিয়েছে। এই নির্বাচনে হ্যাকিংয়ের মাধ্যমে কারচুপির বিষয়ে রাশিয়ার নাম উঠে আসছে আলোচনায়।

এই অবস্থায় নির্বাচনে পরাজয়ের জন্য প্রথমবারের মতো রাশিয়ার হ্যাকিংকে দায়ী করেছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন। খবর বিবিসি।

এতদিন পর্যন্ত মুখ খোলেননি হিলারি ক্লিনটন। বৃহস্পতিবার এসে প্রথমবারের মতো বিষয়টি নিয়ে কথা বলেন তিনি। ম্যানহাটনের এক ওই অনুষ্ঠানে তিনি বলেন, ‘পুতিন তার নিজের লোকজনদের সন্ত্রাসের জন্য আমাকে দায়ী করে ক্ষোভ ঝেড়েছিলেন। তখন তিনি যা বলেছিলেন এবং এই নির্বাচনে তিনি যা করে দেখিয়েছেন, তার মধ্যে যোগসূত্র ওই কথাগুলো।’

মার্কিন নির্বাচনে প্রভাব রাখা হ্যাকিং কেবল তার নিজের ও নির্বাচনি প্রচারণার ওপরই আক্রমণ নয়, বরং এটা গোটা যুক্তরাষ্ট্রের ওপরই আক্রমণ বলে মন্তব্য করেন হিলারি। তিনি বলেন, ‘এটা আমাদের দেশের ওপর আক্রমণ। এখানে আমরা স্বাভাবিক রাজনৈতিক উদ্বেগের ঊর্ধ্বে। এটি আমাদের গণতন্ত্রের শুদ্ধতার প্রশ্ন, এটি আমাদের জাতীয় নিরাপত্তার প্রশ্ন।’

এর মধ্যে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিজেও হ্যাকিংয়ের পিছনে রাশিয়ার জড়িত থাকার কথা বলেছেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজের একজন মুখপাত্রও জানিয়েছেন, এসব সাইবার হামলায় রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জড়িত ছিলেন।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ বলছে, প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সুবিধা করে দেওয়ার উদ্দেশ্যেই রাশিয়া হ্যাকিং করেছে। তবে রাশিয়ার বিরুদ্ধে এমন অভিযোগের কোনও তথ্য-প্রমাণ তারা জনসম্মুখে হাজির করেনি। ট্রাম্প নিজেও এমন অভিযোগকে ‘হাস্যকর’ ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন। রাশিয়ার পক্ষ থেকেও বরাবরেই অস্বীকার করা হয়েছে এমন অভিযোগ।

নির্বাচনের আগে আগে ইমেইল কেলেঙ্কারি নিয়ে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) পরিচালক জেমস কোমি যে নতুন তদন্তের ঘোষণা দিয়েছিলেন সেটিরও উল্লেখ করেন হিলারি। ওই চিঠির কারণে অনেক রাজ্যে তিনি ভোট হারান বলে মন্তব্য করেন।

Comments

comments