Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / শেষ মুহূর্তে ফিলিস্তিনকে ২২ কোটি ডলার সহায়তা দিয়ে গেছেন ওবামা

শেষ মুহূর্তে ফিলিস্তিনকে ২২ কোটি ডলার সহায়তা দিয়ে গেছেন ওবামা

আন্তর্জাতিক ডেস্কঃ ওভাল অফিস ছাড়ার কয়েক ঘণ্টা আগে সর্বশেষ পদক্ষেপ হিসেবে ফিলিস্তিনের জন্য ২২ কোটি ১০ লাখ ডলার অর্থ সহায়তা পাঠান সদ্যবিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কংগ্রেসে রিপাবলিকান সদস্যদের ঘোর আপত্তি সত্ত্বেও তিনি ওই অর্থ পাঠিয়েছেন।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাঠানো ওই অর্থ গাজা ও পশ্চিমতীরের মানবিক সহায়তার কাজে ব্যবহৃত হবে। এছাড়া সুশাসন ও রাজনৈতিক সংস্কারের কাজেও লাগানো হবে ওই সহায়তা। খবর ফক্স নিউজের।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তা জানান, ওই অর্থ খরচের ব্যাপারে শুক্রবার সকালে কংগ্রেসকে অবহিত করেন ওবামা। এর কয়েক ঘণ্টা পরই মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ডেনাল্ড ট্রাম্প।

ওই কর্মকর্তা আরও জানান, বৃহস্পতিবার অফিস ছাড়ার কিছুক্ষণ আগে ফিলিস্তিনকে অর্থ সহায়তার বিষয়টি হাতেগোনা কয়েকজন কংগ্রেস সদস্যকে জানিয়েছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তবে ট্রাম্পের শপথ গ্রহণের কয়েক ঘণ্টা আগে তা আনুষ্ঠানিকভাবে কংগ্রেসকে জানানো হয়।

ফিলিস্তিনের জন্য ওই ২২ কোটি ১০ লাখ ডলার ছাড়াও পররাষ্ট্রবিষয়ক খরচ হিসেবে আরও ৬০ লাখ ডলার ব্যয়ের কথাও একই সময়ে কংগ্রেসকে জানানো হয়, যার ৪০ লাখ ডলার অর্থ দেয়া হয়েছে জলবায়ু পরিবর্তন মোকাবেলা সংক্রান্ত তহবিলে এবং ১২ লাখ ৫০ হাজার ডলার জাতিসংঘকে।

আন্তর্জাতিক এই সংস্থাটিকে দেয়া অর্থ ব্যয় হবে যৌন নিপীড়নবিরোধী কাজে এবং ওজনস্তর রক্ষা ও শান্তি প্রতিষ্ঠায়।

Comments

comments